উপজেলা প্রতিনিধি । হিলরিপোর্ট

কাপ্তাই: কাপ্তাই নৌবাহিনী স্কুল এন্ড কলেজ এর উদ্যোগে গত ১৩ এপ্রিল থেকে অনলাইনে ৫ম, ৮ম, ১০ম ও একাদশ শ্রেণীর শিক্ষার্থীদের শিক্ষা কার্যক্রম শুরু হয়েছে।

প্রতিদিন তিনটি করে বিষয়ের উপর শিক্ষার্থীদের শিক্ষাদান করা হচ্ছে। প্রায় ৭০ শতাংশ শিক্ষার্থী এ কার্যক্রমে নিয়মিত অংশগ্রহণ করছে বলে প্রতিষ্ঠানের অধ্যক্ষ বাংলাদেশ নৌ বাহিনীর কর্মকর্তা কমান্ডার এম নূরে আলম ছিদ্দিকী জানিয়েছেন।

তিনি জানান, করোনা ভাইরাস সংক্রমণরোধে যখন শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ হয়ে গেছে, শিক্ষার্থীরা ঘরে বসে আছে, সেই সময়ে আমরা ফেইসবুক, ওয়াটসপ এবং মেসেন্জারের মাধ্যমে প্রতিদিন ৩ জন করে শিক্ষক দিয়ে অনলাইন ক্লাস নিচ্ছি।

প্রতিষ্ঠানের উপাধ্যক্ষ এম জাহাঙ্গীর আলম জানান, অধ্যক্ষ স্যারের নির্দেশনা মোতাবেক আমাদের প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক এর শিক্ষকরা প্রতিদিন ৩ টি করে অনলাইনে ক্লাস নিচ্ছেন, এতে শিক্ষার্থীদের ব্যপক সাড়া লক্ষ্য করা যাচ্ছে।

প্রতিষ্ঠানের ৮ম শ্রেণীর শিক্ষার্থী তাহিয়া এনামের মা রওশন শরীফ তানি, শিক্ষার্থী জিৎ চৌধুরীর অভিভাবক আন্না চৌধুরীসহ অনেক অভিভাবক তাদের এই কার্যক্রমের প্রশংসা করে জানান, শিক্ষার্থীদের একগুয়েমি দুর করতে তাদের এই কার্যক্রম প্রশংসনীয়। তারা এই অনলাইন ক্লাস চলমান রাখার অনুরোধ জানান।

এদিকে এই বিষয়ে জানতে চাওয়া হলে কাপ্তাই উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা নাদির আহমেদ জানান, করোনা ভাইরাস সংক্রমণরোধে যখন সরকারি নির্দেশে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে, ঠিক সেই সময়ে সরকার সংসদ টেলিভিশন এবং মেসেন্জারের মাধ্যমে শিক্ষার্থীদের পাঠদান কার্যক্রম চালু রেখেছে।

তিনি জানান, কাপ্তাই নৌ বাহিনী স্কুল এন্ড কলেজের এই কার্যক্রম প্রশংসনীয়। আমরা ইতিমধ্যে কাপ্তাইয়ের বড়ইছড়ি নুরুল হুদা কাদেরী উচ্চ বিদ্যালয়,নারানগিরি সরকারি উচ্চ বিদ্যালয়, কাপ্তাই উচ্চ বিদ্যালয়, চিৎমরম উচ্চ বিদ্যালয়ে এই কার্যক্রম চালু করেছি এবং পর্যায়ক্রমে সব শিক্ষা প্রতিষ্ঠানে এই কার্যক্রম চালু করবো।