॥ মঈন উদ্দীন বাপ্পী ॥

পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের ভাইস-চেয়ারম্যান (অতি: সচিব) তরুণ কান্তি ঘোষ বলেছেন প্রধানমন্ত্রীর যে ডিজিটাল বাংলাদেশ আজকের তা অনেক দূর এগিয়ে গেছে। পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের এই আইসিটি প্রকল্পটি আমি আসার পর আবার চালু করেছি, ভবিষ্যতে এ প্রকল্পটিকে আরো আধুনিকায়ন হিসেবে গড়ে তোলার পরিকল্পনা রয়েছে ।

সোমবার (২১ মে) সকালে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের মাইনী মিলনায়তনে অনুষ্ঠিত “পার্বত্য চট্টগ্রাম অঞ্চলে আইসিটি ভিত্তিক কর্মসংস্থান সৃষ্টিকরণ ও আইটিভিত্তিক আধুনিক যোগাযোগ ব্যবস্থা স্থাপন” শীর্ষক প্রকল্পের উচ্চতর প্রশিক্ষণ কোর্সের প্রশিক্ষণার্থীদের মাঝে সনদপত্র বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এ প্রকল্পের প্রকল্প পরিচালক আশীষ কুমার বড়–য়া (যুগ্ম সচিব)। অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন প্রশিক্ষণ প্রদানকারী প্রতিষ্ঠানের নির্বাহী পরিচালক মো: ওমর ফারুকসহ বোর্ডের কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।

তরুন কান্তি ঘোষ আরো বলেন,এ প্রকল্পের মূল উদ্দেশ্য হচ্ছে পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের পশ্চাৎপদ বেকার যুব ও যুব মহিলাদের কম্পিউটার ও ইন্টারনেট বিষয়ে দক্ষ জনশক্তির হিসেবে গড়ে তোলা। এ প্রকল্পের মাধ্যমে প্রশিক্ষণার্থীদেরকে ০৪ মাস ব্যাপী কম্পিউটার বিষয়ক উচ্চতর প্রশিক্ষণ প্রদান করা হয়। উচ্চতর প্রশিক্ষণে প্রশিক্ষণার্থীদেরকে টুডি অ্যানিমেশন, অডিও এডিটিং, ভিডিও এডিটিং এবং ওয়েবপেইজ ডিজাইন এর বিষয়ে হাতে কলমে প্রশিক্ষণ প্রদান করা হয়।

শুরুতে স্বাগত বক্তব্য রাখেন বোর্ডের সদস্য প্রশাসন ও এ প্রকল্পের প্রকল্প পরিচালক আশীষ কুমার বড়–য়া। তিনি প্রশিক্ষণার্থীদেরকে আইটি বিষয়ে অধিকতর চর্চা করার জন্য আহবান জানান। অনুষ্ঠানে বক্তব্য রাখেন প্রকল্পের প্রশিক্ষণ কার্যক্রমে নিয়োজিত প্রতিষ্ঠান “ত্রিমাত্রিক” এর নির্বাহী পরিচালক মো: ওমর ফারুক।

এ প্রকল্পের আওতায় এ পর্যন্ত মোট ৩০০ জন বেকার যুব-যুব মহিলাকে চারমাসব্যাপী কম্পিউটার বিষয়ে মৌলিক প্রশিক্ষণ প্রদান করা হয়েছে এবং নির্বাচিত ১০০ জন বেকার যুব-যুব মহিলাকে উচ্চতর প্রশিক্ষণ প্রদানের কার্যক্রম সম্পন্ন করা হয়েছে।