॥ মঈন উদ্দীন বাপ্পী ॥

মহিলা সংরক্ষিত ৫০ আসনে লড়াইয়ে নেমেছেন রাঙামাটির চার নারী। চ্যালেঞ্জ নিয়েছেন কাধেঁ। বৃহস্পতিবার (১৭জানুয়ারী) এসব প্রার্থীদের সাথে কথা বলে এসব তথ্য জানা গেছে।

পাহাড়ি জেলা রাঙামাটি থেকে যেসব নারীরা প্রতিদ্বন্ধীতা করছেন তাদের মধ্যে বর্তমান মহিলা সংরক্ষিত আসনের জাতীয় সংসদ সদস্য ফিরোজা বেগম চিনু, রাঙামাটি জেলা মহিলা আ’লীগের সাধারণ সম্পাদক মোহিতা দেওয়ান, জেলা মহিলা যুবলীগের সভাপতি শিক্ষিকা রোকেয়া আক্তার, সংগঠনটির সাধারণ সম্পাদক লেখিকা চাকমা।

ফিরোজা বেগম চিনু রাঙামাটির রাজনীতিতে যিনি অগ্নি কন্যার খ্যাতি অর্জন করেছেন। চিনু বর্তমানে জেলা মহিলা আ’লীগের সভনেত্রীর দায়িত্ব পালন করছেন। এছাড়া তিনি বর্তমান জেলা আ’লীগের মহিলা বিষয়ক সম্পাদিকার দায়িত্ব পালন করছেন।

খুব অল্প বয়স থেকে বঙ্গবন্ধু আদর্শকে ভালবেসে ছাত্রলীগের রাজনীতিতে জড়িয়ে পড়েন। সেই থেকে আ’লীগের রাজনীতের সাথে তার পথচলা। ১৯৮১ সাল থেকে ছাত্রলীগের রাজনীতির সাথে তার পথ চলা শুরু।

তিন যুগের অধিক সময় আ’লীগের সাথে কাটিয়েছেন। বর্তমানে তিনি আবারো প্রার্থী হয়েছেন- মহিলা সংরক্ষিত আসনে এমপি হতে। এজন্য মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন।

মহিলা সংরক্ষিত আসনে এমপি হতে চান রাঙামাটির মেয়ে মোহিতা দেওয়ান। এজন্য তিনিও মনোনয়ন ফরম তুলেছেন এমপি হওয়ার আশায়।  বর্তমানে জেলা মহিলা আ’লীগের সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করছেন মোহিতা দেওয়ান।

মহিলা সংরক্ষিত আসনে এমপি হতে চান রাঙামাটির অবসর প্রাপ্ত সহকারী শিক্ষিকা রোকেয়া আক্তার। এজন্য মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন। আ’লীগের রাজনীতির সাথে জড়ানোর আগে তিনি দীর্ঘ ৩৫ বছর ধরে প্রাথমিক সহকারী শিক্ষিকার দায়িত্ব পালন করেছেন।

রোকেয়া আক্তার বীর মুক্তিযোদ্ধা প্রয়াত আব্দুর রব ফরাজীর স্ত্রী। বীর মুক্তি যোদ্ধা আব্দুর রব ফরাজী রাঙামাটির তৎকালীন স্থানীয় সরকার পরিষদের  নির্বাচিত সদস্য ছিলেন।

এমপি প্রার্থী রোকেয়া শিক্ষকতা পেশা থেকে অবসর নিয়ে বর্তমানে রাঙামাটি আ’লীগের সাথে নিজেকে জড়িয়েছেন বেশ কয়েক বছর ধরে। আর উপহার স্বরুপ দল থেকে পেয়েছেন জেলা যুব মহিলা লীগের সভাপতি। এ পদটি নিয়ে আ’লীগকে সংবদ্ধ করতে কাজ করে যাচ্ছেন।

মহিলা সংরক্ষিত আসনে এমপি হতে চান রাঙামাটির মেয়ে লেখিকা চাকমা। এজন্য তিনি মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন। বর্তমানে তিনি জেলা মহিলা যুবলীগের সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করছেন।