উপজেলা প্রতিনিধি । হিলরিপোর্ট

কাপ্তাই: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী ও মুজিববর্ষ উপলক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘর উপহার পাচ্ছে রাঙামাটির কাপ্তাই উপজেলার ৭৩টি পরিবার। আশ্রয়ন-২ প্রকল্পের আওতায় গৃহহীন ও ভূমিহীনদের মাঝে এসব ঘর প্রদান করা হচ্ছে।

ওয়াগ্যা ইউনিয়নের ম্যুরালী পাড়ার বাসিন্দা মিসাংপ্রু মারমা বলেন, আমি প্যারালাইসিস রোগী। অনেক কষ্টে জীবন পার করছি, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাকে ঘর দেওয়ায় আমি অনেক খুশি।

একই এলাকার উচাংচি মারমা জানান, ২০১৭ সালের ১৩ জুন পাহাড় ধসে আমার স্বামী মারা যান। সন্তানদের নিয়ে কষ্টে আছি। প্রধানমন্ত্রী আমাকে ঘর দেওয়ায় আমি তার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি।

কাপ্তাই উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) আব্দুল হান্নান জানান, আশ্রয়ণ প্রকল্প-২এর আওতায় প্রথম পর্যায়ে ৬৮টি ঘর কাপ্তাই উপজলোর গৃহহীনদের জন্য বরাদ্ধ দিয়েছে প্রধানমন্ত্রী। সরকারের দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের অর্থায়নে প্রথম পর্যায়ে নির্মানাধীন প্রতিটি ঘরের জন্য ব্যয় হচ্ছে ১ লাখ ৭১ হাজার টাকা।

তিনি আরও জানান, প্রথম পযার্য়ে বেশিরভাগ ঘরের নির্মাণ কাজ শেষ পর্যায়ে। এরমধ্যে ৩০টি ঘর প্রধানমন্ত্রী ভূমিহীনদের মাঝে হস্তান্তর করেছেন। বাকী ঘরগুলোর কাজ শেষ হলে দ্রুত এগুলো হস্তান্তর করা হবে। এছাড়াও দ্বিতীয় পর্যায়ে আরও পাঁচটি ঘর ভূমিহীনদের জন্য বরাদ্ধ দিয়েছেন প্রধানমন্ত্রী। ঘরগুলোর নির্মাণ কাজ শুরু করা হয়েছে।

কাপ্তাই উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইএনও) মুনতাসির জাহান বলেন, উপজেলার চন্দ্রঘোনা ইউনিয়নে ১১ টি, রাইখালী ইউনিয়নে ২০ টি, চিৎমরম ইউনিয়নে ২২ টি, কাপ্তাই ইউনিয়নে ৩টি এবং ওয়াগ্যা ইউনিয়নে ১৭টি ঘর পাবেন ভূমিহীন ও গৃহহীন পরিবার।

তিনি আরও বলেন, উপজেলার অনেক দুর্গম এলাকা রয়েছে সেখানে মালামাল নেওয়া খুবুই কষ্টসাধ্য। সমতল এলাকা থেকে পাহাড়ি অঞ্চলে ঘর নির্মাণ করা অত্যন্ত কঠিন।