স্টাফ রিপোর্টার । হিলরিপোর্ট

রাঙামাটি: পাহাড়ি জেলা খাগড়াছড়িকে পুরোপুরি লকডাউন ঘোষণা এবং রাঙামাটি ও বান্দরবান জেলাকে আংশিক লকডাউন ঘোষণা করা হয়েছে।

খাগড়াছড়ির সম্পূর্ণ লকডাউন ঘোষণা করা উপজেলাগুলো হলো: পানছড়ি, মহালছড়ি, মাটিরাঙ্গা, রামগড়, দিঘীনালা, মানিকছড়ি, লক্ষীছড়ি, খাগড়াছড়ি সদর, বান্দরবান জেলার মধ্যে- লামা, আলীকদম, নাইক্ষ্যংছড়ি এবং রাঙামাটি জেলার বাঘাইছড়ি উপজেলার আশংশিক।

দেশে করোনাভাইরাসের (কোভিড-১৯) বিস্তার ঠেকাতে এলাকাভিত্তিক লকডাউনের উদ্যোগ নিয়েছে সরকার। আক্রান্তের আধিক্য বিবেচনায় রেড জোন, ইয়েলো জোন ও গ্রিন জোনে চিহ্নিত করে দেশের বিভিন্ন অঞ্চলে বাস্তবায়ন হবে স্বাস্থ্যবিধি ও আইনি পদক্ষেপ।

করোনা বিষয়ক স্বাস্থ্য মন্ত্রণালয়ের ওয়েবসাইট https://corona.gov.bd/lockdown-status রবিবার (৭ জুন) সর্বশেষ আপডেট করা তালিকা থেকে এইসব তথ্য জানা গেছে।

এদিকে সরকারী ওয়েব সাইটে লক ডাউন দেখানো হলেও অধিকাংশ স্থানেই স্থানীয়ভাবে তা ঘোষণা করা হয়নি। স্থানীয় প্রশাসনের সাথে যোগাযোগ করা হলে তাদের কাছে এ ব্যাপারে কোনো তথ্য নেই বলে জানানো হয়েছে।

সরকারের শীর্ষ পর্যায় থেকে জানানোর পর স্বাস্থ্য মন্ত্রণালয়ের ওয়েবসাইটে দেশের তিনটি বিভাগ, ৫০টি জেলা ও ৪০০টি উপজেলাকে পুরোপুরি লকডাউন (রেড জোন বিবেচিত) দেখানো হচ্ছে। আংশিক লকডাউন (ইয়েলো জোন বিবেচিত) দেখানো হচ্ছে পাঁচটি বিভাগ, ১৩টি জেলা ও ১৯টি উপজেলাকে। আর লকডাউন নয় (গ্রিন জোন বিবেচিত) এমন জেলা দেখানো হচ্ছে একটি এবং উপজেলা দেখানো হচ্ছে ৭৫টি।