॥ খাগড়াছড়ি প্রতিনিধি ॥

খাগড়াছড়ির গুইমারা উপজেলায় বাণিজ্যিক ফল চাষীদের সাথে মত বিনিময় করেছেন উপজেলা প্রশাসন। বৃহস্পতিবার (২৪ মে) সকাল ১১টা থেকে গুইমারা অস্থায়ী উপজেলা পরিষদ হলরুমে এ মত বিনিময় শুরু হয়।

গুইমারা উপজেলা নির্বাহী কর্মকর্তা পঙ্কজ বড়ুয়ার সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন,খাগড়াছড়ির অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক ও স্থানীয় সরকারের উপসচিব এটিএম কাউছার হোসেন।

গুইমারা উপজেলা প্রশাসন আয়োজিত মত বিনিময় সভায় এ সময় বক্তব্য রাখেন,খাগড়াছড়ি কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের জেলা প্রশিক্ষণ কর্মকর্তা মো: আবুল কাশেম,গুইমারা থানার অফিসার ইনচার্জ (ওসি) মুহাম্মদ গিয়াস উদ্দিন, গুইমারা উপজেলা কৃষি অফিসার মো: শাহ আলম মিয়া,গুইমারা ইউপি চেয়ারম্যান মেমং মারমা,বিশিষ্ট সমাজ সেবক ও ফল বাগান মালিক মো: শাহাজ উদ্দিন প্রমূখ।

অনুষ্ঠানে গুইমারা উপজেলাধীন ফল চাষীদের মাঝে সচেতনতামূলক ও দিক নির্দেশনা মূলক বক্তব্য প্রদানসহ কৃষকদেরকে অপরিপক্ক ফল ও ক্ষতিকারক কেমিক্যাল ব্যবহার না করার জন্য নিদের্শনা প্রদান করা হয় এবিষয়ে পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন এর মাধ্যমে কৃষকদেরকে সচেতন করা হয়।

অনুষ্ঠানে নেতৃবৃন্দরা বক্তব্যে বলেন, মধু মাসের ফল মুলের সময়ে সকলেই আকৃষ্ট থাকে ফলের প্রতি। তাই ফল বাজার জাতের আগে ফল সঠিক ভাবে পরিচর্যাসহ মান নিয়ন্ত্রণে সকলকে লক্ষ রাখার আহবান জানান। সে সাথে ফল যেমন মানব দেহের পুষ্টিগুণ পুরণ করে তেমনি অপরিপক্ষ কীটনাশক ও ফরমালিনযুক্ত ফল বাজারজাতের মানব দেহের ক্ষতিও হয়ে আনতে পারে।

তাই সকলকে পার্বত্য অঞ্চলে ফল চাষের সুবিধা, অসুবিধা, সম্ভাবনা সম্পর্কে কৃষকদের উদ্দেশ্যে পরমালিনমুক্ত ফল বাজারে বিক্রয়সহ সকলের কথা বিবেচনা করে এদেশের জন মানুষসহ স্থানীয়দের ভাগ্য উন্নয়নে অগ্রণী ভুমিকা পালন করতে হবে বলে মন্তব্য করেন। মত বিনিময় সভায় ফল চাষীরা বাজারে ফল বিক্রয় সেটের দাবী জানালে প্রধান অতিথি বিষয়টি বিবেচনার প্রতিশ্রুতি দেন।

হাফছড়ি ইউপি চেয়ারম্যান চাইথোয়াই চৌধুরী, সিন্দুকছড়ি ইউপি চেয়ারম্যান রেদাক মারমা, গুইমারা উপ: সহ: কৃষি কর্মকর্তা আব্দুর রহিম মজুমদার,সুমন কর,মজিবুর রহমানসহ গুইমারা উপজেলার বিভিন্ন ফল চাষীবৃন্দ উপস্থিত ছিলেন। আয়োজিত অনুষ্ঠানে বিভিন্ন বাণিজ্যিক ফলবাগান মালিক চাষীসহ গন্যমান্য নেতৃবৃন্দরা এতে অংশ নেয়।