স্টাফ রিপোর্র্টার । হিলরিপোর্ট

রাঙামাটি: রাঙামাটি পৌরসভা নির্বাচনে ব্যবহৃত পোস্টারগুলো সংগ্রহ করে সেগুলো প্যাকেট তৈরী করবে এবং তৈরিকৃত প্যকেটগুলো বিক্রি করে সেখান থেকে পাওয়া অর্থ দিয়ে জেলার সুবিধাবঞ্চিত শিক্ষার্থীদের শিক্ষা সামগ্রী প্রদানের ব্যবস্থা করেছে স্থানীয় স্বেচ্ছাসেবী সংগঠন বাংলাদেশ ভলিন্টিয়ার (ভিবিডি)।

এতে নির্বচন পরবর্তী দ্রুততম সময়ে শহর পরিস্কার পরিচ্ছন্নের পাশাপাশি সহযোগিতা পাবে শহরের সুবিধাবঞ্চিত শিশুরা। আর এরকমই একটি ব্যতিক্রমী উদ্যোগ দেখে সমাজের সচেতন মানুষদের প্রশাংশায় তারা পঞ্চমুখ।

পৌরসভার নির্বাচনের পরের দিন ১৫ ফেব্রুয়ারী থেকে সংঠনটির কর্মীরা পোষ্টার সংগ্রহ করতে শুরু করে এবং ১৭ফেব্রুয়ারীর মধ্যে শহরের সবস্থান থেকে পোষ্টারগুলো সংগ্রহ হয়ে যাবে বলে জানানো হয়।

সংগঠনটির প্রতিনিধি মো. তন্ময় বলেন, নির্বাচন পরবর্তী সময়ে যেহেতু পোস্টারের প্রয়োজনীয়তা থাকে না এবং পোস্টারের কারনে শহরে ময়লা আবর্জনা বৃদ্ধি পায় ও শহরের সৌন্দর্য্য নষ্ট হয়, এই কারনে সংগঠনের পক্ষ থেকে এ উদ্যোগ গ্রহন করা হয়েছে । আজকের মধ্যেই পুরো শহর আবর্জনামুক্ত করা হবে বলেও জানান তিনি।

রাঙামাটি পৌরসভার নব নির্বাচিত মেয়র মো. আকবর হোসেন চৌধুরী জানান, পৌর নির্বাচন পরবর্তীতে রাঙামাটি শহরকে পরিস্কার পরিছন্ন করতে ইতিমধ্যে পৌরসভা পরিচ্ছন্ন কর্মীদের নির্দেশনা প্রদান করা হয়েছে। আর পৌরসভার পরিচ্ছন্ন কর্মীরা কাজ করছে।

তিনি স্বেচ্ছাসেবী সংগঠন ভিবিডির উদ্যোগে শহর পরিস্কার ও সংগৃহিত পোস্টার বিক্রি করে সুবিধাবঞ্চিত শিশুদের সহায়তা কার্যক্রমের প্রশংসা করে বলেন, পৌরসভার পাশাপাশি ভিবিডির কর্মীরা শহর পরিস্কার কার্যক্রমে সহায়তার জন্য পৌরসভা পরিচ্ছন্ন কর্মীদের নির্দেশ দিয়েছি। সকলের সম্মিলিত প্রচেষ্টায় সুন্দর পর্যটন নগরী গড়ে তোলার উদ্যোগ নেয়া হবে বলে জানান পৌরসভা মেয়র।

নির্বাচন পরবর্তী দ্রুততম সময়ের মধ্যে শহর পরিস্কার হওয়া এবং ভিবিডির ব্যতিক্রমী উদ্যোগকে স্বাগত জানিয়েছেন রাঙামাটির সর্বস্তরের জনসাধারন। আর পর্যটন শহরের সৌন্দর্য্য রক্ষায় এই ধরনের ভালো উদ্যোগের ব্যাপারে সবার চিন্তা করা উচিৎ বলে মনে করেন সচেতন নাগরিকরা।