॥ মঈন উদ্দীন বাপ্পী ॥

রাঙামাটি জেলা প্রশাসক (ডিসি) একেএম মামুনুর রশীদ বলেছেন, দুর্যোগ মোকাবেলায় বাংলাদেশ বিশ্বে এখন রোল মডেল। এমনিক পাশ্ববর্তী দেশ ভারতও বাংলাদেশকে দুর্যোগ মোকবেলার আইডল মনে করে।

শনিবার (১৩অক্টোবর) সকালে রাঙামাটিতে জেলা প্রশাসনের আয়োজনে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস পালনকালে জেলা প্রশাসনের মিলনায়তনে এক আলোচনা সভায় সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

এর আগে জেলা প্রশাসন প্রাঙ্গন থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে জেলা প্রশাসন প্রাঙ্গনে গিয়ে মিলিত হয়।

ডিসি মামুন জানান, দেশের বর্তমান আবহাওয়া অবস্থা ভাল নয়। বৃষ্টিপাত এখনো কমেনি। ভারী বৃষ্টিপাতের জন্য রাঙমাটি অত্যন্ত ঝুঁকিপূর্ণ। তাই প্রশাসন চেষ্টা চালাচ্ছে ঝুঁকিপূর্ণ স্থানে বসবাসকারীদের মাঝে সচেতনতা বৃদ্ধি করতে এবং তাদের সেখান থেকে সরিয়ে নিতে। করা হচ্ছে প্রতিনিয়ত মাইকিং। তাদের জন্য খোলা হয়েছে আশ্রয় কেন্দ্র। সেখানে তাদের জন্য খাওয়া-দাওয়ার ব্যবস্থা করা হয়েছে। যে কোন পরিস্থিতি মোকাবেলায় জেলা প্রশাসন প্রস্তুত এবং পরিস্থিতি পর্যবেক্ষণে প্রশাসন সতর্ক দৃষ্টি রেখেছে বলে যোগ করেন তিনি।

এসময় সিভিল সার্জন ডা: শহীদ তালুকদার, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) নজরুল ইসলাম, অতিরিক্ত পুলিশ সুপার জাহাঙ্গীর আলম, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) শারমিন আলম, জেলা পরিষদের সদস্য মনোয়ারা জসিমসহ দুর্যোগ মোকাবেলা সংক্রান্ত সংশ্লিষ্ঠরা এবং স্থানীয় সংবাদকর্মীরা উপস্থিত ছিলেন।

বক্তব্য পরবর্তী দুর্যোগ প্রশমন নিয়ে প্রতিযোগিতায় অংশ গ্রহণকারী বিভিন্ন কৃতি শিক্ষার্থীদের হাতে পুরুষ্কার প্রদান করেন জেলা প্রশাসক।

এরপরই ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স’র সদস্যরা জেলা প্রশাসনের প্রাঙ্গনে দুর্যোগ মোকাবেলার বিভিন্ন কৌশল প্রদর্শন করেন এবং উপস্থিত সকলে এ প্রদর্শন উপভোগ করেন।