॥ মঈন উদ্দীন বাপ্পী ॥

পাহাড়ে ভূমি ধ্বস এবং প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় রাঙামাটি জেলা প্রশাসন অগ্রিম প্রস্তুতি গ্রহণ করেছে। এ লক্ষ্যে মঙ্গলবার (২৩এপ্রিল) দুপুরে জেলা প্রশাসন সন্মেলন কক্ষে এক প্রস্তুতি সভা অনুষ্ঠিত হয়।

সভায় জেলা প্রশাসক (ডিসি) একেএম মামুনুর রশীদ বলেন, আসন্ন বর্ষা মৌসুমে ভূমি ধ্বস থেকে সাধারণ মানুষকে বাঁচাতে স্থানীয় প্রশাসন অগ্রিম প্রস্তুতি নিয়েছে। এজন্য সেনাবাহিনী, এলজিডি, গণপূর্ত বিভাগ, সড়ক বিভাগ, বিদ্যুৎ বিভাগ, ফায়ার সার্ভিস, রাঙামাটি পৌরসভা, উপজেলা প্রশাসন, স্বেচ্ছাসেবকক সংগঠন সকলে মিলে একযোগে কাজ করতে হবে বলে জানান তিনি।

ডিসি আরও বলেন, পাহাড়ে যারা ঝুঁকি নিয়ে বসবাস করছে বর্ষা মৌসুমের শুরুতে তাদের সেখান থেকে সরিয়ে নিয়ে নিরাপদ আশ্রয় কেন্দ্রে নিয়ে আসতে হবে। পাহাড় কাটা রোধ করতে সকলকে সচেতন থাকতে হবে। আর পাহাড়ে আর কেউ যাতে নতুন করে ঘর তৈরি করতে না পারে সেদিকে সকলকে সজাগ দৃৃষ্টি রাখার আহ্বান জানান।

ডিসি মামুন জানান, পাহাড় নিয়ে যারা বাণিজ্য করে তথা বিকিকিনি করে প্রশাসনের কাছে তাদের ধরিয়ে দিন। আইনের মাধ্যমে তাদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা গ্রহণ করা হবে।

ডিসি আরও জানান, ভূমি ধ্বসের সতর্কতা বৃদ্ধি করতে মাইকিং, পোষ্টার, রেডিওর এবং স্থানীয় ক্যাবল অপারেটর’র মাধ্যমে প্রচারণা চালানো হবে। এছাড়া উপজেলায়গুলোতে একটি করে স্বেচ্ছাসেবক কমিটি গঠন করা হবে এবং জরুরী ভিত্তিতে তাদের কাজে লাগানো হবে।

বৈঠকে অংশ নেন, রাঙামাটি জোন কমান্ডার লে.কর্ণেল মোহাম্মদ রফিকুল ইসলাম (পিএসসি), অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) এসএম শফি কামাল, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) নজরুল ইসলাম, অতিরিক্ত পুলিম সুপার (সদর সার্কেল) জাহাঙ্গীর আলম, বিভিন্ন সরকারি প্রশাসনের উর্দ্ধতন কর্মকর্তা, সুশীর সমাজের ব্যক্তিবর্গ এবং গণমাধ্যম ব্যক্তি বর্গ।

বৈঠক শেষে ডিসি মামুনের নেতৃত্বে উপস্থিত অন্যান্যরা ভূমি ধ্বস মোকাবেলায় সচেতনতা বৃদ্ধি করতে সড়কে সড়কে লিফলেট বিতরণ করেন।