স্টাফ রিপোর্টার । হিলরিপোর্ট

রাঙামাটি: রাঙামাটিতে জুনের শুরুতে ভারী বৃষ্টিপাত শুরু হওয়ায় পাহাড় ধসে হতাহতের ঘটনা এড়াতে জেলা প্রশাসন সতর্কতা জারী করেছে। শনিবার (০৫জুন) বিকেলে এমন তথ্য নিশ্চিত করেছেন, জেলা প্রশাসক (ডিসি) মোহাম্মদ মিজানুর রহমান।

ডিসি মোহাম্মদ মিজানুর রহমান বলেন, রাঙামাটিতে পাহাড়ের পাদদেশে কয়েক লাখ মানুষের বসবাস। কারণ পুরো শহরটা পাহাড়ের উপর। জুনের প্রথম দিন থেকে রাঙামাটি ভারী বৃষ্টিপাত শুরু হয়েছে। তাই হতাহতসহ সকল ধরণের ক্ষয়-ক্ষতি এড়াতে ঝুঁকিপূর্ণ স্থান থেকে লোকজনকে সরে এসে নিরাপদ স্থানে আশ্রয় নেওয়ার জন্য বলা হচ্ছে।

ডিসি আরও বলেন, এই জেলায় প্রতিবছর পাহাড় ধসের মত দুর্ঘটনা ঘটে থাকে। জেলা প্রশাসন মানুষকে সচেতন করতে প্রশাসনের পক্ষ থেকে ঝুঁকিপূর্ণ স্থানগুলোতে সাইনবোর্ড, ব্যানার লাগানো হচ্ছে। পাশাপাশি শহরে জুড়ে স্বেচ্ছাসেবকদের মাধ্যমে লিফলেট বিতরণ এবং মাইকিং করা হচ্ছে।

২০১৭সালের ১৩জুন রাঙামাটিতে প্রবল বর্ষণের ফলে সরকারি তথ্য মতে সেনাবাহিনীর সদস্যসহ ১২০জন এবং বেসরকারি হিসেবে আরও বেশি মানুষ মারা গিয়েছিলো। ভেঙে পড়েছিলো রাঙামাটি-চট্টগ্রাম মহাসড়ক, রাঙামাটি-খাগড়াছড়ি এবং রাঙামাটি-বান্দরবান সড়ক যোগাযোগ।