॥ মঈন উদ্দীন বাপ্পী ॥

চট্টগ্রাম থেকে আটক প্রসিত গ্রুফের ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্টের (ইউপিডিএফ) সহযোগী সংগঠনের তিন নেতাকে দু’দিনের রিমান্ড দিয়েছে বিজ্ঞ আদালত।

বুধবার (৩০ মে) সকাল সাড়ে ১১টার দিকে পুলিশ অভিযুক্তদের রাঙামাটি সিনিয়র জুিডশিয়াল ম্যাজিস্ট্রেট জাহিদ আহম্মদ’র আদালতে তোলা হলে আদালত এ রায় প্রদান করে।

আদালত সূত্রে জানানো হয়, চট্টগ্রাম থেকে আটক প্রসিত গ্রুফের ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্টের (ইউপিডিএফ) সহযোগী সংগঠনের নেতা সুকৃতি চাকমা, (৪০), ক্লান্তময় চাকমা (৩৫) এবং জিকু চাকমা (২৫) কে নানিয়াচর উপজেলা পরিষদের চেয়ারম্যান শক্তিমান চাকমা হত্যা মামলায় পুলিশ আদালতে সাত দিনের রিমান্ড আবেদন করলে আদালত শুনানি শেষে অভিযুক্তদের দু’দিনের রিমান্ড মঞ্জুর করে কারাগারে প্রেরণের নির্দেশ প্রদান করে।

কোর্ট ইন্সপেক্টর মো. ইসরাফিল মজুমদার  বিষয়টি নিশ্চিত করে বলেন, বুধবার বিজ্ঞ আদালতে চেয়ারম্যান শক্তিমান চাকমা হত্যাকান্ডের উপর শুনানী শেষে আদালত এ আদেশ প্রদান করে।

গত ২৯ মে মঙ্গলবার ভোরে চট্টগ্রাম ইপিজেট ও বায়েজিত এলাকায় অভিযান চালিয়ে গণতান্ত্রিক যুব ফোরামের কেন্দ্রীয় সদস্য ও চট্টগ্রাম মহানগরের সাধারণ সম্পাদক সুকৃতি চাকমা, বন্দর থানা শাখার সভাপতি ক্লান্তময় চাকমা ও পিসিপি’র চট্টগ্রাম মহানগর শাখার সাধারণ সম্পাদক জিকু চাকমাকে গ্রেফতার করে ডিবি পুলিশের একটি বিশেষ দল।

এ দলের নেতৃত্বে দেন রাঙামাটি ডিবি পুলিশের উপ-সহকারী পরিদর্শক আহসানুজ্জামান এবং রাঙামাটি কোতয়ালী থানার উপ-সহারী পরিদর্শক (এএসআই) সৌরজিৎ বড়–য়া।

গত ৩ মে সন্ত্রাসীদের ব্রাশফায়ারে নানিয়ারচর উপজেলা চেয়ারম্যান শক্তিমান চাকমা নিহত হন। এ ঘটনায় নানিয়ারচর থানায় মামলা করেছেন জেএসএস সংস্কারবাদী গ্রুপের উপজেলা সহসভাপতি রূপম চাকমা। মামলায় ইউপিডিএফ সভাপতি প্রসিত বিকাশ খীসা ও সাধারণ সম্পাদক রবি শঙ্কর চাকমাসহ ৪৬ জনকে আসামি করা হয়েছে।

পরদিন অর্থাৎ ৪ মে শক্তিমান চাকমার দাহক্রিয়া অনুষ্ঠানে যোগদানের পথে সন্ত্রাসীদের ব্রাশফায়ারে একইভাবে নিহত হন ইউপিডিএফ গণতান্ত্রিক দলের প্রধান তপন জ্যোতি চাকমা ওরফে বর্মাসহ ৫ জন। এ ঘটনায় বাদী হয়ে আরেকটি পৃথক মামলা করেছেন ইউপিডিএফ (গণতান্ত্রিক) গ্রুপের সদস্য অর্চিন চাকমা। এ মামলায় প্রসিত ও রবি শঙ্করসহ ৭২ জনকে আসামি করা হয়েছে।

মামলা দায়ের পর গত ১০ মে দুপুরে রাঙামাটি শহরের কল্যাণপুর এলাকা থেকে ইউপিডিএফ সমর্থিত কিরণ জ্যোতি চাকমা (৫৫) এবং একই তারিখে দিনগত রাতে পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি সন্তু গ্রুপ’র (পিসিজেএসএস) কেন্দ্রীয় কমিটির সদস্য সুঅতিশ চাকমা ওরফে তন্টু মণি চাকমাকে গ্রেফতার করেছে পুলিশ ।

নানিয়াচর ৬হত্যাকান্ডের সাথে জড়িতের অভিযোগে সর্বশেষ পুলিশ এ পর্যন্ত পাঁচজনকে আটক করতে সক্ষম হয়েছে ।