॥ মঈন উদ্দীন বাপ্পী ॥

রাঙামাটির বাঘাইছড়ি উপজেলায় জেএসএস সংস্কার নেতা বসু হত্যা মামলা প্রত্যাহারের দাবিতে সন্তু গ্রুফের জেএসএস’র ডাকে পূর্ব ঘোষিত উপজেলার ৪টি হাট বাজার বর্জনের ১৬ দিন পার হচ্ছে । বাজার বর্জনের কারণে উপজেলার ব্যবসায়ীরা যেমন ক্ষতিগ্রস্থ হচ্ছে তেমনি ক্রেতা সাধারণও।

এ নিয়ে ব্যবসায়ী এবং ক্রেতা সাধারণরা ব্যাপক ভাবে ক্ষোভ প্রকাশ করছে। বাজার বর্জনকারী ব্যবসায়ীরা নাম প্রকাশ না করার শর্তে বলেন- আমাদের পেটে ভাত না থাকলে কেউ ভাত দিতে আসবে না। একটি সাম্প্রদায়িক সন্ত্রাসী দলের জন্য প্রাণের ভয়ে হাটবাজারে যেতে পারছি না। কারণ তারা আমাদের বলে দিয়েছে যেন হাটবাজারে না যায়। এখন তাদের কথা শুনবো নাকি নিজের পেটে ক্ষুধা মেটানোর জন্য বাজারে যাবো। বাজারে গিয়ে বেচা-কেনা করতে না পারলে খাবো কি?

এদিকে ক্রেতা সাধারণের অভিযোগ- সন্ত্রাসীরা তাদের স্বার্থে কিছুদিন পর পর বাজার বর্জনের মতো কর্মসূচির ডাক দেয়। এতে আমরা ব্যাপক ক্ষতিগ্রস্থ হচ্ছি। আমরা বাজার করতে না পারলে কি খেয়ে বাচঁবো। সন্ত্রাসীরা তো আমাদের খাবার এনে দিবে না। এসব ব্যাপারে প্রশাসনের সহযোগিতা কামনা করছি।

স্থানীয় সূত্রে জানা গেছে- উপজেলার আওতাধীন শনিবার এবং বুধবার উপজেলায় হাটবাজারগুলো জমে উঠে। কিন্তু জেএসএস’র বাজার বর্জন কর্মসূচির কারণে উপজেলার করেঙ্গাতলী, মারিশ্যা, উপজেলা সদর মার্কেট এবং দূরছড়ি হাটবাজারগুলো দীর্ঘ ১৬দিন ধরে জমে উঠছে না। হাটের দিনে হাটবাজার শূন্য হয়ে থাকে। কোন ক্রেতা-সাধারণের দেখা মিলে না। স্থানীয় কিছু মুদির দোকান খোলা থাকে নামে মাত্র। বাঙালিরা বাজারে আসলেও পাহাড়ীদের দেখা মেলা ভার।

বাঘাইছড়ি উপজেলা আ’লীগের যুগ্ম সাধারণ সম্পাদক গিয়াস উদ্দীন আল মামুন জানান- পাহাড়ের দু’টি গ্রফের মধ্যে অন্তর্কোন্দলের জেরে হত্যার ঘটনায় উপজেলার সাধারণ মানুষ চরম দুর্ভোগ পৌহাচ্ছে। হাটবাজার বর্জনের মতো কর্মসূচির কারণে সাধারণ ব্যবসায়ীরা ক্ষতির সন্মুখীন হচ্ছে এবং ক্রেতারা দুর্ভোগে পড়েছে। এ ধরণের রাজনৈতিক সমস্যা সমাধানের জন্য প্রশাসনকে এগিয়ে আসার জন্য তিনি অনুরোধ জানান।

গত ৪ জানুযারি সন্ধ্যা ৭টায় উপজেলার বাবু পাড়াতে দুবৃর্ত্তদের গুলিতে এমএনলারমা দলের যুব সমিতির নেতা বসু চাকমা নিহত হয়। নিহতের ঘটনায় বসুর স্বজন প্রভাত কুসুম চাকমা বাদী হয়ে জেএসএস (সন্তু) দলের উপজেলা পরিষদের চেয়ারম্যান বড় ঋষী চাকমাকে প্রধান আসামী করে ২৭ জন এবং অজ্ঞাত ৭-৮জনকে অজ্ঞাত দেখিয়ে একটি হত্যা মামলা দায়ের করে থানায়।

স্থানীয় সন্তু গ্রুফের জেএসএস মামলা দায়েরের পর জেএসএস সংস্কার নেতা বসু চাকমা হত্যা মামলা প্রত্যাহারের দাবিতে গত ১৬ জানুয়ারী ৪৮ঘন্টা হরতালের ডাক দেয়। অবরোধ কর্মসূচি পালনের পর তাদের ধারাবাহিক কর্মসূচির অংশ হিসেবে অনির্দিষ্টকালের জন্য বাজার বর্জন কর্মসূচির ডাক দেয়। এরপর থেকে দীর্ঘ ১৬দিন ধরে উপজেলার ৪টি হাটবাজার বন্ধ রয়েছে।