॥ আবু নাছের, বাঘাইছড়ি ॥

মাতৃভাষা বাংলার পাশাপাশি ইংরেজি ভার্সনে ছোটবেলা থেকেই পারদর্শী হয়ে বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে আধুনিক শিক্ষায় শিক্ষিত হয়ে উঠবে জাতি; এমন প্রত্যাশা নিয়ে দূর্গম পাহাড়ের প্রত্যন্ত গ্রামঞ্চলের ইংরেজি শিক্ষা থেকে পিছিয়ে পড়া জনগোষ্ঠীর কথা চিন্তা করে বাঘাইছড়ির উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নাদিম সারওয়ার নিজের উদ্যেগে বাঘাইছড়িতে গড়ে তুলেন ইংরেজি ভার্সন স্কুল।

বাঘাইছড়ি উপজেলায় প্রথমবারের মত এমনি একটি ব্যতিক্রমধর্মী শিক্ষা প্রতিষ্ঠান উপজেলা এডমিনিষ্ট্রেশন স্কুল এন্ড কলেজ। এ বছরের প্রথম দিন থেকেই কোমলমতি শিশুদের মাঝে ইংরেজি ভার্সনে শিক্ষার আলো ছড়িয়ে দেওয়ার জন্যআনুষ্ঠানিক ভাবে শিক্ষার্থীদের হাতে বই তুলে দেন অত্র প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা উপজেলা নির্বাহী কর্মকর্তা নাদিম সারওয়ার।

তিনি বক্তব্যে বলেন- আমি এই অঞ্চলের শিক্ষার্থীদের সবাইকে অসাম্প্রদায়িক ভাবে গড়ে তুলতে চাই। এই প্রতিষ্ঠান থেকে ছাত্র-ছাত্রীদের সুনাগরিক হিসেবে গড়ে তুলতে চাই। এই প্রতিষ্ঠান কে সন্তানতুল্য মনে করি যেখানেই থাকি এই প্রতিষ্ঠানের প্রতি নজর থাকবে। স্বল্প খরচে এখানে ঢাকার ভালো ইংরেজি ভার্সন স্কুলগুলোর সমমানের শিক্ষা দেওয়া হবে।

তিনি আরো বলেন- ইংরেজি ভার্সনে একজন শিক্ষার্থী ওই সব বিষয়ই পড়বে যা বাংলা মাধ্যমের একজন শিক্ষার্থী পড়ে তবে তারা তা ইংরেজিতে পড়বে। এতে করে শহুরের শিক্ষাব্যবস্থা আর গ্রাম্য শিক্ষাব্যবস্থার তফাৎটা ঘুচে যাবে।

আমাদের স্কুলে প্লে গ্রুপ থেকে ষষ্ঠ শ্রেণি পর্যন্ত পাঠদান করা হচ্ছে। শুধু শহরের নামিদামি স্কুলেই ভালো লেখাপড়া হবে আর গ্রামের স্কুলগুলোতে ভালো লেখাপড়ার সুযোগ-সুবিধা থাকবে না এমনটা দূর করতেই এই স্কুলটি গড়ে তুলেছেন তিনি ।

এই সময় কাচালং মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক নুরুল ইসলাম এর সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন- উক্ত প্রতিষ্ঠানের ভারপ্রাপ্ত প্রিন্সিপাল ইয়াসমিন আক্তার, প্রেস ক্লাবের উপদেষ্টা গিয়াস উদ্দিন আল মামুন, পৌর বিএনপির সভাপতি নিজাম উদ্দীন বাবু, উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আলী হোসেন, উপজেলা আওয়ামীলীগের সহ-সভাপতি আব্দুর শুক্কুর মিয়া, প্রাথমিক শিক্ষা কর্মকর্তা সোনামিত্র চাকমা, উপজেলা রিসোর্স সেন্টার এর ইন্সট্রাক্টর আবু মুসা, অভিভাবক ও কোমলমতি শিক্ষার্থীরা।