॥ বাঘাইছড়ি প্রতিনিধি ॥

রাঙামাটির দূর্গম বাঘাইছড়ি উপজেলায় পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি’র (পিসিজেএসএস) ডাকে একটানা ৪৮ঘন্টার অবরোধ পালিত হচ্ছে। অবরোধের কারণে বুধবার (১৬জানুয়ারী) সকাল থেকে উপজেলা শহর থেকে সড়ক ও নৌ পথে কোন দূর পাল্লার যান ছেড়ে যায়নি।

অবরোধের কারণে উপজেলার সাধারণ মানুষ চরম দূর্ভোগ পৌহাচ্ছে। যোগাযোগ ব্যবস্থা ভেঙে পড়ায় সাধারণ মানুষ চলাচল করতে পারছে না। এছাড়া বুধবার সাপ্তাহিক হাট বাজার হওয়া সত্ত্বেও বাজার মেলেনি।

তবে শহরের পরিস্থিতি স¦াভাবিক রয়েছে। ওই এলাকায় হালকা যান-বাহন চলাচল করছে বলে স্থানীয় সূত্রে জানা গেছে। জেএসএস নিয়ন্ত্রিত এলাকায় তাদের কর্মীরা সকাল থেকে ৪৮ঘন্টা অবরোধ পালনের উদ্দেশ্য পিকেটিং করছে।

পিসিজেএসএস সূত্রে জানানো হয়- গত ৪জানুয়ারী উপজেলার বাবু পাড়া এলাকায় জেএসএস সংস্কার’র কর্মী বসু চকমাকে একদল দুর্বৃত্ত গুলিতে হত্যা করে পালিয়ে যায়।

এ ঘটনার পর জেএসএস সংস্কার’র নিহত ওই কর্মীর কুসুম চাকমা নামের এক স্বজন উপজেলার চেয়ারম্যান ও স্থানীয় পিসিজেএসএস নেতা বড় ঋষী চাকমাকে প্রধান আসামী করে ২৭জানের নামে বাঘাইছড়ি থানায় একটি হত্যা মামলা দায়ের করে।

পিসিজেএসএস এ ঘটনার কথা অস্বীকার এবং হত্যা মামলার প্রতিবাদ জানিয়ে গত ৮জানুয়ারী তাদের এক কর্মীর বাড়িতে সংবাদ সন্মেলন করে। সংবাদ সন্মেলনে তারা এ ঘটনার সাথে জড়িত নয় বলে জানান এবং মামলা প্রত্যাহারের জন্য অবরোধ কর্মসূচির পালন করা হবে জানান হয়। তাদের নির্দিষ্ট সময়ে বাদী পক্ষ থেকে মামলা প্রত্যাহার না করার স্থানীয় পিসিজেএসএস একটি প্রেস বিজ্ঞপ্তি মাধ্যমে উপজেলায় ৪৮ঘন্টার অবরোধের ডাক দেয়।

বাঘাইছড়ি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এমএ মনজুরুল আলম জানান- উপজেলায় পরিস্থিতি স্বাভাবিক রয়েছে। কোথাও কোন গোলাযোগের খবর পাওয়া যায়নি। পরিস্থিতি নিয়ন্ত্রণে প্রশাসন প্রস্তুত রয়েছে বলে পুলিশের এ কর্মকর্তা জানান।

এদিকে ওই উপজেলার সাজেক ইউনিয়নের বাঘাইহাটস্থ কেংগাড নামক স্থানে একদল দুর্বৃত্ত একটি মোটর সাইকেলে আগুন দিয়ে পুঁড়িয়ে দিয়েছে। স্থানীয় সূত্রে জানা গেছে, খাগড়াছড়ি থেকে সাজেকের উদ্দেশ্য মো. নাছির নামের একটি মোটরসাইকেল চালক যাওয়ার সময় দুর্বৃত্তরা তার গতিরোধ করে গাড়িতে আগুন লাগিয়ে দেয়।

এ ব্যাপারে সাজেক থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নুরুল আনোয়ার জানান-ঘটনাস্থলে পুলিশকে পাঠানো হয়েছে।