বিশেষ প্রতিনিধি । হিলরিপোর্ট

কাপ্তাই: রাঙামাটির কাপ্তাই উপজেলার ওয়াপদা কলোনি সংলগ্ন শীলছড়ি সীতারঘাট এলাকার বিশুদ্ধ পানির সংকট ছিলো দীর্ঘ দিনের। এখানকার বসবাসরত ৫০ টি পরিবার কর্নফুলি নদী কিংবা দূরবর্তী আনসার ক্যাম্প হতে খাবার পানি সংগ্রহ করতো, যা তাদের জন্য ছিল কষ্টসাধ্য।

বিশেষ করে বর্ষা মৌসুমে এলাকার জনগনের ভোগান্তি ছিল চরমে। তাদের এই অবস্হায় এগিয়ে আসলেন জাতীয় বিদ্যুৎ শ্রমিক লীগ কেন্দ্রীয় কমিটির সহ সভাপতি কাপ্তাই কর্নফুলি বিদ্যুৎ শ্রমিক লীগ( সিবিএ) সাধারণ সম্পাদক আব্দুল ওহাব।

তিনি গত ১১ মে শিলছড়ি তাঁর বাস ভবন সংলগ্ন কাপ্তাই সড়ক ঘেঁষে বসালেন রিং টিউবওয়েল এবং ৫০০ লিটার ধারন ক্ষমতা সম্পন্ন ট্যান্ক। যা থেকে প্রতিদিন ২ বার করে পানি উত্তোলন করে এলাকার জনগনকে বিশুদ্ধ পানি সরবরাহ করা হচ্ছে। এইছাড়া তিনি রাতে পানি নেবার জন্য ট্যান্কের আশেপাশে লাগিয়েছেন দুইটি বৈদ্যুতিক বাতি।
এলাকার ষাটোর্ধ বয়সী বাসিন্দা নুরুল ইসলাম, শেখ বাবুল, রওশন আরা এবং মো: ইউসুফ জানান, তারা ৫০ টির মতো পরিবার দীর্ঘদিন ধরে কর্নফুলি নদী এবং দূরবর্তী আনসার ক্যাম্প হতে খাবার পানি সংগ্রহ করতো যা ছিল খুবই কষ্টসাধ্য।

এই পানির ট্যান্কি বসানোর ফলে তাদের বিশুদ্ধ পানির সংকট নিরসন হলো। এলাকার অধিবাসীরা এই শ্রমিক নেতার প্রতি কৃতজ্ঞতা জানান।

৫ নং ওয়াগ্গা ইউনিয়নের ৯ নং ওয়ার্ডের ইউপি সদস্য মাহবুব আলম শ্রমিক নেতা আব্দুল ওহাবের এই কর্মকান্ডের প্রশংসা করে জানান, ঐ এলাকায় বিশুদ্ধ পানির সংকট ছিলো দীর্ঘদিনের। তিনি এই রিং টিউবওয়েল বসাতে এলাকার জনগনের উপকার হলো।

শ্রমিক নেতা আব্দুল ওহাব এই প্রতিবেদককে জানান, এই এলাকার জনগন খুবই কষ্ট করে দূরবর্তী আনসার ক্যাম্প হতে খাবার পানি সংগ্রহ করতো আবার অনেকে কর্নফুলি নদী হতে পানি সংগ্রহ করে পান করতো, যার ফলে অনেকের স্বাস্থ্যগত সমস্যা দেখা দিতো, তাই তাদের কথা চিন্তা করে আমি রিং টিউবওয়েল বসিয়ে একটি ৫০০ লিটারের ট্যান্কি কাপ্তাই সড়কের পাশে স্হাপন করি। এলাকার জনগন যখন খুশি বিশুদ্ধ পানি নিতে পারবে এই ট্যান্কি থেকে। শ্রমিক নেতা আব্দুল ওহাবের এই মহতী উদ্যোগকে এলাকার জনগন সাধুবাদ জানিয়েছেন।