॥ স্টাফ রিপোর্টার ॥

বিশ্ব ব্যাংকের একটি প্রতিনিধি দল রাঙামাটি জেলা পরিষদ চেয়ারম্যান বৃষকেতুর সৌজন্য সাক্ষাৎ করেছে। রোববার (১৬ ফেব্রুয়ারী) দুপুরে জেলা পরিষদের চেয়ারম্যান কার্যালয়ে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

জেলা পরিষদ চেয়ারম্যানের সাথে সাক্ষাৎকালে বিশ্ব ব্যাংক প্রতিনিধিদল জানান, বাংলাদেশে অবস্থিত বিশ^ ব্যাংক ভূমি অধিগ্রহণ এবং পুনর্বাসন বিষয়ে স্টাডি করার উদ্যোগ নিয়েছে। এই স্টাডির মাধ্যমে বাংলাদেশে ভূমি অধিগ্রহণ এবং ভূমি অধিগ্রহণের ফলে ক্ষতিগ্রস্তদের পুনর্বাসনে প্রতিবন্ধকতা এবং চ্যালেঞ্জগুলো অনুসন্ধানপূর্বক সম্ভাব্য প্রতিকারমূলক ব্যবস্থা বিষয়ে পরামর্শ প্রদান করা হবে। স্টাডিতে পার্বত্য চট্টগ্রামের ভূমি এবং ভূমি অধিগ্রহণ বিষয়টিও সংযুক্ত থাকায় পরিষদের সঙ্গে তাদের এ সাক্ষাৎ।

চেয়ারম্যান বৃষ কেতু চাকমা প্রতিনিধিদলকে বলেন, পার্বত্য চট্টগ্রামের অন্যতম সমস্যা ভূমি বিষয়ক সমস্যা। এ সমস্যার কারণে সরকার ভূমি কমিশন গঠন করেছে এবং এর মাধ্যমে ভূমি সমস্যা সমাধানের চেষ্টা করছে।

তিনি আরও বলেন, পার্বত্য জেলা পরিষদ আইন অনুযায়ী ভূমি ব্যবস্থাপনা পরিষদে হস্তান্তর করার কথা থাকলেও এখনও পরিষদের কাছে তা হস্তান্তর করা হয়নি। আইন অনুযায়ী ভূমি সংক্রান্ত যেকোন বিষয়ে পরিষদের পূর্বানুমোদনের বাধ্যবাধকতা থাকলেও ভূমি অধিগ্রহণে এ পর্যন্ত কোন কর্তৃপক্ষ পূর্বানুমোদন নেয়নি। তিনি এজন্যে প্রশাসনিক সমন্বয়হীনতাকে দায়ী করেন। তিনি আশা প্রকাশ করেন আইন অনুযায়ী ভূমি বিষয়টি পরিষদে হস্তান্তর করা হলে এ সমস্যা আর থাকবেনা।

প্রতিনিধিদলে ছিলেন, অবসরপ্রাপ্ত অতিরিক্ত সচিব ড. মোহাম্মদ আলী খান, অবসরপ্রাপ্ত অতিরিক্ত সচিব মোহাম্মদ ইকবাল, বিশ^ ব্যাংকের কনসালট্যান্ট মো. আকতার হোসাইন, ঢাকা বিশ^বিদ্যালয়ের ভূগোল এবং পরিবেশ বিভাগের অধ্যাপিকা হাফিজা খাতুন এবং বিশ^ ব্যাংকের সোশাল ডেভেলোপমেন্ট স্পেশালিস্ট কীর্তি নিশান চাকমা এবং পরিষদের পক্ষে উপস্থিত ছিলেন, মুখ্য নির্বাহী কর্মকর্তা ছাদেক আহমদ এবং জনসংযোগ কর্মকর্তা অরুনেন্দু ত্রিপুরা।