স্টাফ রিপোর্টার । হিলরিপোর্ট

  • Facebook
  • Twitter
  • Print Friendly
রাঙামাটি: রাঙামাটির কাপ্তাই হ্রদে মাছের পোনা অবমুক্ত করা হয়েছে। শুক্রবার দুপুরে প্রধান অতিথি থেকে মাছের পোনা অবমুক্ত করেন- মৎস্য ও প্রাণীসম্পদ মন্ত্রণালয়ের সচিব ড. মুহাম্মদ ইয়ামিন চৌধুরী।

জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা প্রশাসক ( শিক্ষা ও আইসিটি) এস এম ফেরদৌস ইসলাম এর সভাপতিত্বে এসময় বাংলাদেশ নৌ পুলিশের অতিরিক্ত আইজি মো. শফিকুল ইসলাম, বাংলাদেশ মৎস্য উন্নয়ন করপোরেশন এর চেয়ারম্যান মো. হেমায়েৎ হুসেন, মৎস্য অধিদপ্তরের মহাপরিচালক খ: মাহবুবুল হক, বাংলাদেশ মৎস্য গবেষণা ইন্সটিটিউট, ময়মনসিংহ  এর মহাপরিচালক ড. ইয়াহিয়া মাহমুদ এবং চট্টগ্রাম মৎস্য বন্দর এর মহাব্যবস্থাপক  কমান্ডার বিএন ( নৌবাহিনী) এম আর কে জাকারিয়া উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন, বাংলাদেশ মৎস্য উন্নয়ন করপোরেশন রাঙামাটি অঞ্চলের ব্যবস্থাপক কমান্ডার বিএন ( নৌবাহিনী) তৌহিদুল ইসলাম।

অনুষ্ঠানে প্রধান অতিথি বলেন- আমেরিকা কিংবা পৃথিবীর কোন দেশে নদী থেকে এইভাবে মাছ আহরণ  করতে পারে না। এমনকি পাশ^বর্তী দেশ ভারতে নদী থেকে মাছ ধরতে হলে সরকারের অনুমতি লাগে। কাপ্তাই হ্রদের মাছ আপনাদের জন্য সম্পদ। এইভাবে নির্বিচারে মাছ শিকার করবেন না। কাউকে শিকার করতে দিবেন না।

বক্তৃতা পরবর্তী অনুষ্ঠানে অতিথিদের কাপ্তাই হ্রদের উপর রচিত গানে-নাচে মুগ্ধ করেন স্থানীয় শিল্পীরা। এরপর কাপ্তাই হ্রদের নিবন্ধিত জেলেদের ২০কেজি করে চাল বিতরণ করা হয়। এরপরই কাপ্তাই হ্রদে মাছের পোনা অবমুক্ত এবং বেলুন উড়িয়ে অনুষ্ঠান উৎযাপন করা হয়।

কাপ্তাই হ্রদ বন্ধকালীন এ মওসুমে  হ্রদে ৫০টনের অধিক মাছের পোনা অবমুক্ত করার পরিকল্পনা রয়েছে মৎস্য উন্নয়ন করপোরেশনের। হ্রদের নিবন্ধিত ২৪হাজার ৯৫৩জন জেলেকে ২০কেজি করে ভিজিএফ কার্ডের মাধ্যমে খাদ্য সহায়তা প্রধান করা হবে।

প্রসঙ্গ: চলতি বছরের পহেলা মে থেকে আগামী তিনমাসের জন্য কাপ্তাই হ্রদে সকল প্রকার মাছ আহরণ, বিপনন এবং মাছ শিকার বন্ধ রাখা হয়েছে। এসময় কেউ হ্রদ থেকে মাছ শিকার করতে পারবে না। আগামী ৩১জুলাই দিনগত মধ্যরাত থেকে মাছ শিকার উন্মুক্ত করা হবে।