॥ স্টাফ রিপোর্টার ॥

রাঙামাটিতে বর্ণাঢ্য র‌্যালি এবং আলোচনা সভার মধ্য দিয়ে বিশ্ব এইডস দিবস পালিত হয়েছে। শনিবার (১ডিসেম্বর) সকালে রাঙামাটি স্বাস্থ্য বিভাগের আয়োজনে এ দিবস পালন করা হয়।

‘এইচআইভি পরীক্ষা করুন, নিজেকে জানুন’ এই প্রতিপাদ্যেকে সামনে রেখে অনুষ্ঠিত সভায় রাঙামাটির সিভিল সার্জন ডাঃ শহিদ তালুকদার এর সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন- রাঙামাটি মেডিকেল কলেজের অধ্যক্ষ প্রফেসর ডা: টিপু সুলতান।
এর আগে রাঙামাটি প্রেস ক্লাব থেকে একটি শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদিক্ষণ করে সিভিল সার্জন কার্যালয়ে এসে শেষ হয়।

উক্ত অনুষ্ঠানে বিশেষ অথিতি ছিলেন- ডেপুটি সিভিল সার্জন ডাঃ নীহার রঞ্জন নন্দী, পরিবার পরিকল্পনা অধিদপ্তরের উপ-পরিচালক বেবি ত্রিপুরা, রাঙামাটি জেনারেল হাসপাতালের আরএমও শিশু রোগ বিশেষজ্ঞ ডাঃ শওকত আকবর খান প্রমুখ।

আলোচনা সভায় বক্তারা বলেন-আমাদের দেশে ১৯৮৯ সালে এইডস রোগীর সন্ধান পেলেও ধর্মীয় অনুশাসন, পিতা-মাতা ও শিক্ষকদের দেয়া শিক্ষা এবং নিজস্ব কৃষ্টি-কালচারের জন্য এইডকে নিয়ন্ত্রণ করা আমাদের জন্য সহজ হয়ে যায়। পার্শ্ববর্তী দেশগুলোতে এইডস আমাদের দেশে মহামারী আকার ধারণ করতে পারে নি। প্রধানমন্ত্রী জাতিসংঘে দেয়া ভাষণে ২০৩০ সালের মধ্যে আমাদের দেশে এইডস রোগটিকে প্রতিরোধের ঘোষণা দিয়েছেন। এইডসের ঝুঁকি থেকে সবাইকে নিরাপদ থাকতে বিভিন্ন ধরনের পরামর্শ ও পদ্ধতি গ্রহণের কথা জানানো হয়।