॥ স্টাফ রিপোর্টার ॥

ইনফরমাল সেক্টর ইন্ডাষ্ট্রি স্কিল্স কাউন্সিল (আইএসআইএসসি) এর আয়োজনে রাঙামাটিতে ২দিনব্যাপী মাস্টার ক্রাফ্ট পারসনদের (এমসিপিএস) ফোরাম ডেভেলপমেন্ট কর্মশালার উদ্বোধন হয়েছে। সোমবার (১ অক্টোবর) দুপুরে জেলা পরিষদ সন্মেলন কক্ষে কর্মশালার উদ্বোধন করেন, জেলা পরিষদ সদস্য সাধন মণি চাকমা।

জেলা পরিষদের জনসংযোগ কর্মকর্তা অরুনেন্দু ত্রিপুরার সভাপতিত্বে ঢাকা আইএসআইএসসি’র কো-অর্ডিনেটর মো: আব্দুল আজিজ মুন্সী, আইএসআইএসসি প্রকল্পের কর্মকর্তা সিরাজুল ইসলাম’সহ বিভিন্ন প্রতিষ্ঠানের উদ্যোক্তাগণ উপস্থিত ছিলেন।

কর্মশালায় জেলা সদর উপজেলার প্রায় ৩০ জন ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তা প্রতিষ্ঠানের ওস্তাদ বা মাস্টার ক্রাফ্ট পারসন এই প্রশিক্ষণে অংশগ্রহণ করেন যার মধ্যে ৭জন নারী ও ২৩জন পুরুষ।

উদ্যোক্তা প্রতিষ্ঠানের মধ্যে ইলেক্ট্রিক্যাল হাউজওয়ারিং, টেইলারিং এন্ড ড্রেস মেকিং, এমব্রয়ডারি, ব্লক বাটিক ও স্কিন প্রিটিং, কাঠমিস্ত্রি, ওয়েল্ডিং এবং বিউটিফিকেশন অন্যতম।

ইনফরমাল সেক্টর ইন্ডাষ্ট্রি স্কিল্স কাউন্সিল (আইএসআইএসসি) একটি অলাভজনক উন্নয়নমূলক প্রতিষ্ঠান যা অপ্রাতিষ্ঠানিক শিল্প খাতে উদ্যোক্তা উন্নয়ন, জাতীয় দক্ষতা উন্নয়ন নীতি-২০১১ এর যথাযথ বাস্তবায়ন, কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা, প্রশিক্ষণ এবং দক্ষতামূলক প্রশিক্ষণ প্রতিষ্ঠান সমূহের মধ্যে আনুষ্ঠানিক যোগাযোগের মাধ্যম হিসেবে বাংলাদেশ সরকারের জাতীয় দক্ষতা উন্নয়ন কাউন্সিল (এনএসডিসি) এর সহযোগিতায় গঠিত হয়েছে। আইএসআইএসসি দেশের অপ্রাতিষ্ঠানিক শিল্প ক্ষেত্রে নিয়োজিত উদ্যোক্তাদের দক্ষতা উন্নয়ন, নারী উদ্যোক্তা উন্নয়ন, নারী ও পুরুষ শ্রমিকদের দক্ষতা বৃদ্ধি এবং কর্মক্ষেত্রে তাদের মৌলিক অধিকার নিশ্চিত করা এবং শ্রম নীতিমালা ও শোভন কাজ বিষয়ে সচেতনতা বৃদ্ধিমূলক কাজ করে থাকে।