স্টাফ রিপোর্টার । হিলরিপোর্ট

রাঙামাটি: রাঙামাটিতে স্বেচ্ছাসেবী সংগঠন ভলান্টিয়ার ফর বাংলাদেশ এর কর্মীরা কিশোরীদের ঋতুস্রাবকালীন জটিলতা নিরসনে রাণী দয়াময়ী উচ্চ বিদ্যালয়ে

স্যানেটারী ন্যাপকিন বুথ স্থাপন করেছে। মঙ্গলবার (১৭জানুযারী) সকালে প্রধান অতিথি থেকে এ বুথের উদ্বোধন করেন- রাঙামাটি পৌরসভার মেয়র আকবর হোসেন চৌধুরী।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক রণতোষ মল্লিকের সভাপতিত্বে এবং স্বেচ্ছাসেবী সংগঠনটির সদস্য আশফাক হোসেনের সঞ্চলনায় এসসয় বক্তব্য রাখেন- সংগঠনটির ‘নো প্যাড, নো সেফটি’ প্রজেক্ট লিডার শাফিন মাহমুদ, প্রজেক্ট কো-লিডার রিঝুম চাকমা, পূর্ণতা ঘোষসহ সংগঠনটির বিভিন্ন শাখার নেতৃবৃন্দ।

অনুষ্ঠানে বক্তারা বলেন-ঋতুস্রাব একটি স্বাভাবিক প্রক্রিয়া। এটা নিয়ে অনেক কিশোরী ভয় পায়, নানা ধরণের দু:চিন্তায় ভুগে এবং তাদের মধ্যে লজ্জাবোধ কাজ করে। কিন্তু এ আধুনিক যুগে লজ্জার কিছু নেই। সুস্থ্য ভাবে বাঁচতে হলে আমাদের সব জানতে হবে। বক্তারা এসময় সকল কুসংস্কার থেকে বেরিয়ে আসার জন্য কিশোরীদের প্রতি আহ্বান জানান। এর আগে বিদ্যালয়ের মাঠে জাতীয় সংঙ্গীত এবং শপথ বাক্য পাঠের মধ্যে দিয়ে অনুষ্ঠানের সূচনা করা হয়।

স্বেচ্ছাসেবী সংগঠনটির এ কার্যক্রমের পৃষ্টপোষকতা করেছে রাঙামাটি পৌরসভা। একইদিনে রাঙামাটি সরকারি কলেজেও একই কার্যক্রম পরিচালনা করা হয়। আগামীতেও বিভিন্ন স্কুল-কলেজে এ কার্যক্রম অব্যাহত রাখা হবে বলে সংগঠনটির পক্ষ থেকে জানানো হয়।