॥ মঈন উদ্দীন বাপ্পী ॥

রাঙামাটি শহরে যৌথবাহিনী অভিযান চালিয়ে জেএসএস’র সক্রিয় কালেক্টর আফজাল হোসেন (৫২) নামের এক চাঁদাবাজকে আটক করেছে। সোমবার (২২ জানুয়ারী) দুপুরে শহরের ক্ষেপ্পাপাড়া থেকে তাকে আটক করা হয়।

এসময় তার কাছ থেকে একটি পিস্তল, ৩টি মোবাইল ফোন এবং নগদ ২হাজার ১২০টাকা উদ্ধার করা হয়েছে।

যৌথবাহিনী সূত্রে জানানো হয়- সোমবার দুপুরে যৌথবাহিনী শহরের আসামবস্তিস্থ ক্ষেপ্পাপাড়া নামক স্থানে আফজালকে ধরতে অভিযান পরিচালনা করে। আফজাল যৌথবাহিনীর অভিযান টের পেয়ে তার বাড়ির পাশে ঝোপে লাফ দেয়। যৌথবাহিনী ওই ঝোপ থেকে তাকে হাতেনাতে আটক করতে সক্ষম হয়। এসময় তার কাছ থেকে একটি পিস্তল, ৩টি মোবাইল ফোন এবং নগদ ২হাজার ১২০টাকা উদ্ধার করা হয়।

সংশ্লিষ্ট সূত্রে আরও জানানো হয়- আফজাল শহরের রিজার্ভবাজার, তবলছড়ি এবং আসামবস্তি বাজার এলাকার স্থানীয় কাঠ, মাছ, বাঁশ ব্যবসায়ী, দোকানদার, সিএনজি এবং বিভিন্ন পণ্যবাহী গাড়ি থেকে পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি’র (পিসিজেএসএস) হয়ে চাঁদা আদায় করে আসছে বহু বছর ধরে

আফজাল ব্যবসায়ীদের কাছ থেকে এসব চাঁদার টাকা সংগ্রহ করে জেএসএস’র চীফ কালেক্টর জ্ঞান শংকর চাকমার কাছে হস্তান্তর করে। আর আফজালের অবর্তমানে তার স্ত্রী খোদেজা বেগম এবং তার সহযোগী ওই এলাকার বাসিন্দা ডেস্কী মিয়া ব্যবসায়ীদের কাছ থেকে চাঁদা আদায় করে থাকে। আদায়ের সেসব চাঁদা থেকে আফজাল ৩০% করে কমিশন পেয়ে থাকে বলে যৌথবাহিনীর কাছে প্রাথমিক জিজ্ঞাসাবাদে শিকার করেছে তিনি।

ঘটনার সত্যতা নিশ্চিত করে রাঙামাটি কোতয়ালী থানার উপ-পরিদর্শক (এসআই) আব্দুর রহীম  জানান- আটক আফজালের বিরুদ্ধে অবৈধ অস্ত্র রাখার দায়ে এবং চাঁদাবাজির অভিযোগ এনে দু’টি মামলা দায়ের করা হবে।