॥ মঈন উদ্দীন বাপ্পী ॥

রাঙামাটির রাজস্থলী উপজেলায় ভারী অস্ত্রসহ আরাকান লিবারেশন আর্মির চাচিং মারমা (২৯) এবং উংসিংনু মারমা (৩২) নামের দু’শস্ত্র কর্মীকে আটক করেছে যৌথবাহিনী। বুধবার (৯জানুয়ারী) সকালে উপজেলার গবাছড়ি এলাকা থেকে তাদের আটক করা হয়। এসময় তাদের কাছ থেকে একটি জি-৩ রাইফেল, ২৪রাউন্ড এ্যামুনিশন ও ২টি ম্যাগজিন উদ্ধার করা হয়।

আটক চাচিং কাউখালী উপজেলার মাঝাপাড়া এলাকার সুইমিং মারমার ছেলে এবং উংসিংনু রাজস্থলী উপজেলার কাকড়াছড়ি এলাকার মংরাই মারমার ছেলে।

যৌথবাহিনী সূত্রে জানানো হয়- আটক দু’জনের মধ্যে চাচিং বিছিন্নবাদী সংগঠন আরাকান লিবারেশন আর্মির একজন সশস্ত্র সদস্য।

আর উংসিংনু হলো রাজস্থলী উপজেলায় আরাকান লিবারেশন আর্মির হয়ে চাঁদা উত্তোলন করে। তিনি ওই উপজেলার কারীগড় পাড়ায় মারমা সম্প্রদায়ের একটি অংশকে ভুল বুঝিয়ে একটি ছায়া সংগঠন তৈরি করেছে। সংগঠনটির নাম দেওয়া হয়েছে মগ পার্টি। এ পার্টির মাধ্যমে স্থানীয় এলাকায় চাঁদাবাজি, গুম, হত্যাসহ নানা ধরণের অপকর্ম চালানো হচ্ছে।

এছাড়া রাষ্ট্রের গুরুত্বপূর্ণ তথ্য সংগ্রহ করে আরাকান লিবারেশন আর্মির কাছে পৌছে দেওয়া হচ্ছে বলে যৌথ বাহিনী সূত্রে জানানো হয়।

রাঙামাটি কোতয়ালী থানার ভারপ্রাপ্ত ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জাহিদুল হক রণি ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান- আটককৃতদের এখনো থানায় হস্তান্তর করা হয়নি।