॥ মো.আজগর আলী খান,রাজস্থলী ॥

রাঙামাটির রাজস্থলী উপজেলায় করোনা ভাইরাস প্রতিরোধে বিদেশ থেকে আসা প্রবাসী নাগরিকদের বাধ্যতামূলক হোম কোয়ারেন্টাইনে থাকতে উপজেলা প্রশাসন ও রাজস্থলী থানা পুলিশের পক্ষ থেকে মাইকিং করা ও সচেতনতামূলক লিফলেট বিতরন করা হচ্ছে।

মঙ্গলবার সকাল থেকে উপজেলার বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে মাইকিং এবং লিফলেট বিতরণের মাধ্যমে এ কর্মসূচি পালন করা হচ্ছে।

এতে বলা হচ্ছে,,বিদেশ থেকে আসা নাগরিকদের বাধ্যতামুলক ১৫ দিন বাড়ীতে কোয়ারেন্টাইনে থাকতে হবে। যদি কেউ এ আদেশ না মানে তবে থাকে জেল জরিমানা অথবা উভয় দন্ডে দন্ডিত করা হবে।

সচেতনতা করা প্রসঙ্গে বলা হয়- সাবান দিয়ে ঘনঘন হাত দোয়া, হাত না ধুয়ে চোখ মুখ ও নাক স্পর্শ না করা, হাঁচি-কাঁশি দেয়ার সময় মুখ ঢেকে রাখা এবং হ্যান্ডশেক না করা।

ব্যক্তির কাজ থেকে কম পক্ষে তিনফুট দুরত্বে থাকা। বিদেশ থেকে কে আসলে তার সম্পর্কে ইউনিয়ন পরিষদ বা উপজেলা প্রশাসন ও থানা কে অবহিত করা ইত্যাদী।

এদিকে করোনার আতংকে কয়েক দিন ধরে রাজস্থলী,,ও বাঙালহালীয়া বাজারে নিত্য প্রয়োজনীয় সব দ্রব্যের দাম বাড়িয়ে দিয়েছে ব্যবসায়ীরা। বাজারে বিভিন্ন খুচরা দোকান ঘুরে দেখা গেছে-চালের দাম বেড়েছে প্রতি বস্তায় ৩০০ থেকে ৪০০ টাকা, পিয়াজ কেজি প্রতি ১০ থেকে ২০ টাকা বেড়েছে। বাজারে আসা ক্রেতারা জানান, করোনা ভাইরাসের অজুহাতে প্রতিটা জিনিষের দাম আকাশ চুম্বি।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শেখ ছাদেক বলেন, বাজারে দ্রব্য মুল্যের দাম নিয়ন্ত্রন রাখতে আমরা সার্বক্ষনিক তদারকি করছি,মোবাইল কোর্ট পরিচালনা করছি এবং জরিমানা প্রদান করছি। কেউ যদি অভিযোগ করে নিদিষ্ট দোকানের ব্যাপারে আমরা তাদের বিরুদ্বে ব্যাবস্থা নিবো।

রাজস্থলী থানা অফিসার ইনচার্জ মফজল আহাম্মদ খান তার নিজস্ব বাহিনী নিয়ে পাড়া মহল্লায়, গ্রামে ও আশে-পাশে পাহাড়ীদের ঘরে ঘরে সচেতনতামূলক লিফলেট ও মাস্ক বিতরন করেন।