॥ খাগড়াছড়ি প্রতিনিধি ॥

সদ্য প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে জাতীয় করণের সম্মতি প্রাপ্ত লক্ষ্মীছড়ি কলেজে পালিত হয়নি শহীদ বুদ্ধিজীবী দিবস। সরকারি ভাবে ১৪ ডিসেম্বর শহীদ বুদ্ধিজীবী দিবস পালনে সরকারি ভাবে সকল শিক্ষা প্রতিষ্ঠানে বিশেষ আলোচনা সভার নির্দেশ থাকলেও তা মানা হয়নি এ কলেজে।

গত ১০ ডিসেম্বর সোমবার প্রাধানমন্ত্রীর কার্যালয়ের (পরিচালক-৭) আল-মামুন মুর্শেদ স্বাক্ষরিত পত্র মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিবের কাছে পাঠানো হলেও তা অমান্য করেছে লক্ষ্মীছড়ি কলেজের অধ্যক্ষ ও সংশ্লিষ্টরা।

গত ২২ অক্টোবর মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক এর সভাপতিত্বে মন্ত্রিপরিষদ বিভাগ, শিক্ষা মন্ত্রণালয়, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়,সকল জেলা প্রশাসক এবং উপজেলা নির্বাহী কর্মকর্তারা এ সিদ্ধান্ত বাস্তবায়নে কাজ করবে বলে সভায় সম্মতি জানানো হয়।

শিক্ষা মন্ত্রণালয়ের চিঠি পেয়ে সরকারে এ সিদ্ধান্ত বাস্তবায়ন না করায় ক্ষোভ প্রকাশ করেছে অভিজ্ঞ ও সচেতন মহল। ১৪ ডিসেম্বর শহীদ বুদ্ধিজীবী দিবস পালনে লক্ষ্মীছড়ি কলেজে ছিলনা কোন আয়োজন। কলেজে অনুপস্থিত ছিলেন, কলেজে অধ্যক্ষসহ প্রভাষকরা। বিষয়টি নিয়ে জনমনে নানা প্রশ্ন দেখা দিয়েছে।

এ বিষয়ে লক্ষ্মীছড়ি কলেজ পরিচালনা কমিটির সভাপতি তাতুমনি চাকমা বলেন, সরকারী নির্দেশনা অনুসারে সকল কার্যক্রম কলেজে পালনের নির্দেশ দেওয়া হলেও তা অমান্য করছে অধ্যক্ষ আলী মতুর্জাসহ তার অনুসারীরা। ফলে কলেজের ভাবমূর্তি ক্ষুন্ন হচ্ছে জানিয়ে তিনি এ ঘটনায় ক্ষোভ প্রকাশ করেন।

লক্ষ্মীছড়ি কলেজ অধ্যক্ষ আলী মতুর্জা বলেন, সকালে শহীদ বুদ্ধিজীবী দিবস পালন করা হয়েছে। প্রভাষক আলমগীর হোসেন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বলে তিনি মন্তব্য করেন। এ বিষয়ে লক্ষ্মীছড়ি মাধ্যমিক শিক্ষা অফিসার সরওয়ার জামাল মুঠোফোনে জানান, কলেজ অধ্যক্ষ বলেছেন শহীদ বুদ্ধিজীবী দিবস পালন করেছেন। তবে বিষয়টি তিনি নিশ্চিত নই।
এ বিষয়ে লক্ষ্মীছড়ি ইউএনও মো: জাহিদ ইকবাল বলেন- বিষয়টি আমার জানা নেই।