॥ মঈন উদ্দীন বাপ্পী ॥

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া এমপি বলেছেন, শেখ হাসিনার শাসনামলে দেশে কোন অভাব নেই। দেশ এগিয়ে যাচ্ছে, দেশ এগিয়ে যাবে।

সোমবার (২৩এপ্রিল) দুপুরে রাঙামাটি ক্ষুদ্র নৃ-গোষ্ঠি মিলনায়তনে দুর্যোগ ও ত্রাণ মন্ত্রণালয়ের আয়োজনে এবং জেলা প্রশাসনের সহযোগিতায় পাহাড় ধস সম্পর্কে সচেতনতা বৃদ্ধি ও আগাম সতর্কতামূলক কার্যক্রম সম্পর্কিত অনুষ্ঠিত কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী আরও বলেন, সারাদেশের চিত্র আর রাঙামাটির চিত্র এক নয়। এলাকা ভিত্তিতে দুর্যোগ একেক রকম। রাঙামাটির প্রধান চারটি দুযোর্গ হচ্ছে পাহাড় ধস, ভূমি ধস ভূমিকম্প এবং বজ্রপাত।

মন্ত্রী জানান, যে কোন দুযোর্গ মোকাবেলায় আমরা এখন প্রস্তুত। দুযোর্গ মোকাবেলায় বাংলাদেশ বিশ্বের কাছে রোড মডেল। মন্ত্রী আরও জানান, দুযোর্গ মোকাবেলার জন্য দুর্যোগ মন্ত্রণালয়ের পক্ষ থেকে ফায়ার সার্ভিস, পুলিশ এবং সেনাবাহিনীকে ইকুইপমেন্টগুলো অগ্রিম দেওয়া হবে।

মন্ত্রী এসময় রাঙামাটিতে দুযোর্গ মোকাবেলার জন্য দুযোর্গ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের পক্ষ থেকে ৩০০ মেট্রিকটন চাল, ৫০০বান্ডিল টিন এবং ১৫লাখ টাকা সহযোগিতা প্রদান করেন।

এসময় মন্ত্রী রাঙামাটি ডিসির প্রতি নির্দেশ প্রদান করে বলেন, এগুলো আপনার দপ্তরে প্রদান করা হয়েছে দুযোর্গ মোকাবেলা প্রদান করার জন্য। অন্য খাতে এ সাহায্যগুলো ব্যবহার করতে পারবে না ।

এদিকে এর আগে দুযোর্গ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের উদ্যোগে রাঙামাটি পৌরসভা প্রাঙ্গন থেকে একটি শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে রাঙামাটি ক্ষুদ্র নৃ-গোষ্ঠি মিলনায়তনে গিয়ে শেষ হয়।

রাঙামাটি জেলা প্রশাসক একেএম মামুনুর রশীদের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের সাবেক প্রতিমন্ত্রী দীপংকর তালুকদার, রাঙামাটি আসনের জাতীয় সংসদ সদস্য ঊষাতন তালুকদার, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালায়ের সচিব শাহ কামাল, অতিরিক্ত সচিব মো. মহসিন, জেলা পরিষদের চেয়ারম্যান বৃষকেতু চাকমা, রাঙামাটি ব্রিগ্রেড কমান্ডার গোলাম ফারুক, পুলিশ সুপার আলমগীর কবির।

বাংলাদেশ সময়: ০৩.৫০ ঘন্টা, ২৩ এপ্রিল ২০১৮