॥ বাঘাইছড়ি প্রতিনিধি ॥

রাঙামাটির অত্যন্ত দূর্গম উপজেলা বাঘাইছড়ির সাজেক ইউনিয়নের এলাকায় বসবাসকারী ক্ষুদ্র-নৃগোষ্ঠীর হাম ও নিউমোনিয়া রোগে আক্রান্ত শিশু এবং তাদের পরিবারের পাশে বাংলাদেশ বর্ডার গার্ড (বিজিবি)।

গত কিছুদিন যাবৎ বাঘাইছড়ি উপজেলার সাজেক ইউনিয়নের বেতলিং মৌজার দুর্গম
প্রত্যন্ত এলাকা লুনথিয়ানপাড়ায় বসবাসকারী ক্ষুদ্র-নৃগোষ্ঠীর শিশুদের হাম ও নিউমোনিয়া রোগে বেশ কিছু শিশু আক্রান্ত হয়ে পড়ে এবং অনেকে মারা যায়। ধীরে ধীরে রোগীর সংখ্যা বৃদ্ধি হতে থাকে এবং পুষ্টিহীনতার কারণে কিছু শিশু বেশি দূর্বল হয়ে পড়ে।

এই প্রেক্ষিতে বিজিবি খাগড়াছড়ি এর তত্বাবধানে বাঘাইহাট ব্যাটালিয়ন(৫৪ বিজিবি) এর সার্বিক ব্যবস্থাপনায় গত ১৯ মার্চ থেকে শিয়ালদহপাড়া বিওপি হতে ০১টি মেডিক্যাল টিম লুনথিয়ান পাড়ায় প্রেরণ করে হাম ও নিউমোনিয়া রোগে আক্রান্ত ১৬ জন শিশুকে বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদান ও ঔষধ বিতরণ করা হয়।

গত ২০ মার্চ বাঘাইহাট ব্যাটালিয়ন (৫৪ বিজিবি) এর অধীনস্থ শিয়ালদহপাড়া বিওপি এবং নিউথাংনাং বিওপি হতে পুনরায় ০২টি মেডিক্যাল টিম লুনথিয়ান পাড়ায় প্রেরণ করে মোট ১১৯ জন হাম ও নিউমোনিয়া রোগে আক্রান্ত শিশুকে বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদান ও ঔষধ বিতরণ করা হয়।

হাম ও নিউমোনিয়া রোগে আক্রান্ত শিশুরা পুষ্টিহীনতার কারণে ধীরে ধীরে দূর্বল হয়ে পড়ার বিষয়টি বিবেচনা করে বিজিবি খাগড়াছড়ি এর তত্বাবধানে বাঘাইহাট ব্যাটালিয়ন (৫৪ বিজিবি) এর সার্বিক ব্যবস্থাপনায় খাগড়াছড়ি সেনাবাহিনী রিজিয়নের সাথে প্রয়োজনীয় সমন্বয়ের মাধ্যমে বিশেষ ব্যবস্থা করে গত ২৪ মার্চ অসুস্থ শিশুদের জন্য গুঁড়ো দুধ, হরলিক্স, বিস্কুট প্যাকেটজাত করে ১১০ প্যাকেট প্রেরণ করা হয়।

এছাড়াও উক্ত হেলিসর্টিতে সেনাবাহিনীর একজন ক্যাপ্টেন পদবীর (ডাক্তার) অফিসার, দুইজন সেনাবাহিনীর ও দুইজন বিজিবি’র মেডিক্যাল সহকারী, সাথে দুইজন বেসামরিক ডাক্তার এবং তিনজন বেসামরিক নার্স এর একটি মেডিক্যাল টিম শিয়ালদহপাড়া বিওপি হয়ে লুনথিয়ান পাড়ায় প্রেরণ করা হয়।

পরবর্তীতে মেডিক্যাল টিমের সাথে বাঘাইহাট ব্যাটালিয়ন(৫৪ বিজিবি) এর শিয়ালদহপাড়া বিওপি হতে ২০ জনের একটি দল প্রেরণ করা হয়। উক্ত মেডিক্যাল টিম এবং বিজিবি’র দলটি অস্থায়ী ক্যাম্প স্থাপন করে লুনথিয়ান পাড়ায় অবস্থান করে অসুস্থ শিশুদেরকে প্রয়োজনীয় চিকিৎসা সেবাসহ সকল প্রকার ব্যবস্থাপনা বিজিবি’র তত্বাবধানে করা হয়।

গত ২৫ মার্চ ২০২০ তারিখ ০৫ জন শিশু বেশি অসুস্থ হয়ে পড়লে তাদের উন্নত চিকিৎসা নিশ্চিত করার লক্ষ্যে সেনাবাহিনী ও বিজিবি’র সমন্বয়ে শিয়ালদহপাড়া বিওপি’র হেলিপ্যাড হতে বিশেষ হেলিসের্টির মাধ্যমে উক্ত ০৫ জন অসুস্থ শিশুকে চট্টগ্রাম স্থানান্তর করা হয়।

এছাড়াও বিজিবি, সেক্টর সদর দপ্তর, খাগড়াছড়ি এর তত্বাবধানে বাঘাইহাট ব্যাটালিয়ন(৫৪ বিজিবি) এর সার্বিক ব্যবস্থাপনায় পানছড়ি ব্যাটালিয়ন (৩ বিজিবি), বাবুছড়া ব্যাটালিয়ন (৭ বিজিবি), মারিশ্যা ব্যাটালিয়ন (২৭ বিজিবি) এবং খাগড়াছড়ি ব্যাটালিয়ন (৩২ বিজিবি) এর যৌথ সহযোগীতায় অসুস্থ শিশুদের প্রতিনিয়ত পুষ্টিকর খাবার গুঁড়ো দুধ, হরলিক্স, বিস্কুট, সুজিসহ শুকনো পুষ্টিকর খাবার বিতরণ করা হচ্ছে