॥ স্টাফ রিপোর্টার ॥

 রাঙামাটির বাঘাইছড়ি উপজেলার সাজেক ইউনিয়নের শিয়ালদহে গ্রামে এক সপ্তাহে হাম রোগে আক্রান্ত হয়ে পাঁচ শিশুর মত্যু হয়েছে। ওই ইউনিয়নের তিনগ্রামে প্রায় আরও ১০০ শিশু আক্রান্ত রয়েছে বলে বলে বৃহস্পতিবার (১৯মার্চ) রাতে বিষয়টি নিশ্চিত করেছেন সিভিল সার্জন ডা: বিপাস খীসা।

সাজেক ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নেলসন চাকমা বলেন, সাজেক ইউনিয়নের ৭ নং ওয়ার্ডের সীমান্তবর্তী তিনটি গ্রাম অরুনপাড়া, নিউথাং পাড়া এবং হাইচপাড়ায় গত কয়েকদিনে হাম রোগের প্রাদুর্ভাব দেখা দেয়। এতে শিশুরাই বেশি আক্রান্ত হচ্ছে এবং ইতোমধ্যেই ৫ জন শিশু মারা গেছেন বলে চেয়ারম্যান জানান। এ ব্যাপারে যথাযথ কর্তৃপক্ষকে অবগত করা হয়েছে। তবে দুর্গমতার কারণে আরও সঠিক তথ্য পাওয়া যাচ্ছে না বলে যোগ করেন চেয়ারম্যান।

বাঘাইছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আহসান হাবিব জিতু জানান, গত কয়েকদিন ধরে সাজেক ইউনিয়নের দুর্গম এবং সীমান্তবর্তী শিয়ালদহ এলাকার তিনটি গ্রামের শিশুদের হাম রোগে আক্রান্ত হওয়ার খবর শুনেছিলাম। বিষয়টি জেলা স্বাস্থ্য বিভাগকে জানানোর পর তারা ব্যবস্থা নিয়েছে । দূর্গমতার কারণে ওইসব এলাকায় গিয়ে চিকিৎসা সেবা দেওয়া অত্যন্ত কঠিন বলে জানান তিনি।

ইউএনও আরও বলেন, শুক্রবার সকালে উপজেলা সদর হতে স্বাস্থ্য বিভাগের একটি দলকে ওই এলাকায় পাঠনো হবে। আক্রান্ত শিশুদের হেলিকপ্টারে উদ্ধার করে পাশ্ববর্তী জেলা খাগড়াছড়িতে পাঠানোর ব্যবস্থা করা হবে বলে ইউএনও যোগ করেন।

রাঙামাটির সিভিল সার্জন ডা: বিপাশ খীসা বলেন, আমরা ওই এলাকার জনপ্রতিনিধির মাধ্যমে জানাতে পারলাম ওইসব ইউনিয়নের তিনটি গ্রামে হাম রোগে অনেক শিশু আক্রান্ত হয়েছে এবং অনেকে মারা গেছে।

শুক্রবার সকালের মধ্যে জরুরী ভিত্তিতে বিজিবির সহায়তায় হেলিকপ্টারে করে একটি মেডিকেল টিম প্রেরণ করা হবে সিভিল সার্জন জানান।