॥ খাগড়াছড়ি প্রতিনিধি ॥

বনের পাখি থাকুক বনে-নিরাপদে এমন শ্লোগানকে সামনে রেখে খাগড়াছড়ির পর দ্বিতীয়বারের মতো এবার রাঙামাটিতে অনুষ্ঠিত হচ্ছে ‘সেভ দ্যা বার্ডস অব হিল’ শীর্ষক ছবি প্রদর্শনী। আগামী ৩ ও ৪ মে রাঙামাটি শহরের গরবা রেস্টুরেন্ট এন্ড আর্ট গ্যালারিতে এই ছবি প্রদর্শনীর আয়োজন করা হয়েছে।

দুই তরুণ আলোকচিত্রী সমির মল্লিক ও সবুজ চাকমার তোলা পাহাড়ের বিপন্ন কয়েক প্রজাতির পাখিসহ প্রায় ৪২টি পাখি এই প্রদর্শনীতে স্থান পাবে। প্রদর্শনীতে খাগড়াছড়ি ও রাঙামাটির বিভিন্ন জনপদ থেকে তোলা প্রায় নানা রঙের পাখির ছবি দেখা যাবে।

এ বিষয়ে তরুণ আলোকচিত্রী সমির মল্লিক জানান ,‘সবুজ বনানী ও উপত্যকা ঘেরা অনিন্দ্য সৌন্দর্য্যরে লীলাভূমি পার্বত্য চট্টগ্রাম। নানা প্রজাতির পশু পাখির নিশ্চিন্ত আবাসভূমি ছিল পাহাড়। দিগন্ত ব্যাপী পাহাড়ের ভাঁজগুলো ও উচ্ছ্বসিত হতো পাখিদের কলতানে।

যে সবুজ অরণ্য ছিল পাখিদের অভয়ারণ্য, আজ লোভী, হিংস্র মানুষ নামক শিকারীদের দৌরাত্মে হারিয়ে যাচ্ছে পাখিদের সংসার। পাহাড় উজাড় করে বিরানভূমি গড়ে উঠছে। এখানে সবুজের হাতছানি আর মায়ায় জড়ায় না। এখানে পাখিদের রঙ আর শব্দ দৃষ্টি কেড়ে নেয়না। ইতোমধ্যে বিলুপ্তির পথে বেশ কয়েক প্রজাতির পাখি। বনের পাখি থাকুক বনে- নিরাপদে। পার্বত্য চট্টগ্রাম হোক পাখির নিশ্চিন্ত আশ্রয়। তিনি এই প্রদর্শনীতে রাঙামাটিতে বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দসহ সাধারণ জনগণকে অংশ নেয়ার আহ্বান জানান।