॥ মঈন উদ্দীন বাপ্পী ॥

রাঙামাটি মেডিকেল কলেজে স্থায়ী ক্যাম্পাসের কার্যক্রম দ্রুত বাস্তবায়নের দাবিতে বিক্ষোভ সমাবেশ করেছে রাঙামাটি মেডিকেল কলেজের শিক্ষার্থীরা। বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) সকালে রাঙামাটি জেলা প্রশাসনের প্রাঙ্গনে দ্বিতীয় দিনের মতো শিক্ষার্থীদের উদ্যোগে এ বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়।

২০১৪ সালে প্রতিষ্ঠিত এই মেডিকেল কলেজ সূচনালগ্নে নানা প্রতিকূলতার সম্মুখীন হয়। স্থানীয় পাহাড়ি সংগঠনগুলোর বাধার মুখে প্রতিষ্ঠালগ্নের পর থেকে প্রথম তিন মাস এই প্রতিষ্ঠানের পাঠদান স্থগিত ছিল। পরবর্তীতে ছাত্র -ছাত্রী অভিভাবকদের আন্দোলনের মুখে শেষ পর্যন্ত এই মেডিকেলের শিক্ষা কার্যক্রম শুরু হলেও প্রতিকূলতা যেন কাটছে না।

সমাবেশে বিভিন্ন দাবি সম্মলিত ব্যানার ফেস্টুন নিয়ে অংশগ্রহণ করেন প্রতিষ্ঠানটির পাঁচটি ব্যাচের শিক্ষার্থীরা। রাঙামাটি মেডিকেল কলেজে শিক্ষার্থী স্নেহাশীষ চক্রবর্তীর সভাপতিত্বে সমাবেশে বক্তব্য দেন- রাঙামাটি মেডিকেল কলেজের তৃতীয় বর্ষের ছাত্র মো. ইসমাইল হোসেন, মো. ইরফান হোসেন ও অর্নব ঘোষ প্রমুখ।

প্রসঙ্গত রাঙামাটি মেডিকেল কলেজ ২০১৪ সালে প্রতিষ্ঠিত হয়; যা বর্তমানে দেশের একটি অন্যতম প্রধান চিকিৎসাবিজ্ঞান বিষয়ক শিক্ষা প্রতিষ্ঠান। এখানে ১ বছর মেয়াদি হাতে-কলমে শিখনসহ (ইন্টারনিশীপ) স্নাতক পর্যায়ের ৫ বছর মেয়াদি এম.বি.বি.এস. শিক্ষাক্রম চালু রয়েছে। বর্তমানে প্রতিবছর ৫১ জন করে নতুন শিক্ষার্থী ভর্তি করা হয়, এর মধ্যে পাহাড়ের শিক্ষার্থীদের জন্য ১৩টি আসন সংরক্ষিত রয়েছে।

কলেজটিতে পর্যাপ্ত শিক্ষক থাকলেও স্থায়ী ক্যাম্পাস না থাকায় রাঙামাটি জেনারেল হাসপাতালের এর করোনারি কেয়ার ইউনিট এর জন্য নির্মিত ভবনেই গত পাঁচ ধরে শ্রেণি কার্যক্রম চলছে। রাঙামাটি শহরের উপকণ্ঠে সুখী নীলগঞ্জ এলাকায় কলেজের প্রস্তাবিত মুল ক্যাম্পাসের জন্য জমি হুকুম দখল করে যাবতীয় দেনা-পাওনা শেষে জমি মেডিকেল কলেজ কর্তৃপক্ষকে বুঝিয়ে দেওয়া হলেও একাডেমিক ভবন নির্মাণের কোনো আলামত নেই।

এদিকে শিক্ষার্থীদের আবাসনের জন্য বর্তমানে দুটি ছাত্রীনিবাস এবং তিনটি ছাত্রাবাস রয়েছে; এই হোস্টেলগুলোও অন্যদের কাছ থেকে ধার করা। অধ্যক্ষ এবং কলেজের অন্যান্য স্টাফদের জন্যও আবাসনের পর্যাপ্ত ব্যবস্থা নেই।

অন্যান্য মেডিকেল কলেজের মতই এই কলেজে এনাটমি, ফিজিওলজি, বায়োকেমিস্ট্রি, কমিউনিটি মেডিসিন, ফরেনসিক মেডিসিন, মাইক্রোবায়োলজিসহ মেডিসিন, সার্জারি, গাইনি প্রভৃতি ক্লিনিক্যাল বিষয়াদি সংশ্লিষ্ট বিভাগ কর্তৃক পরিচালিত হয়।

সমাবেশে রাঙামাটি মেডিকেল কলেজের শিক্ষার্থীরা অভিযোগ করে বলেন, দীর্ঘদিন ধরে শিক্ষার্থীরা রাঙামাটি মেডিকেল কলেজের স্থায়ী ক্যাম্পাসের দাবি জানিয়ে আসলেও তা অদৃশ্য কারণে বাস্তবায়ন হচ্ছে না।

অস্থায়ী ক্যাম্পাসে শিক্ষার্থীদের শিক্ষা জীবন অনিশ্চিত হয়ে পরেছে। নানা সংকটে সরকারের ভাবমূর্তি ক্ষুন্ন হচ্ছে। আবাসান ও শ্রেণি কক্ষ সঙ্কট থেকে শুরু করে নানামুখি সমস্যায় এ প্রতিষ্ঠানের শিক্ষক শিক্ষার্থীরা। অবিলম্বে রাঙামাটি মেডিকেল কলেজের স্থায়ী ক্যাম্পাস চালু করা না হলে বৃহত্তর কর্মসূচি ঘোষণা করা হবে বলে হুঁশিয়ারি দেন শিক্ষার্থীরা। এর আগে একটি বিক্ষোভ মিছিলও বের করে শিক্ষার্থীরা।